নারীর লাঞ্চনা সংগ্রাম ও লড়াই দেখা গেছে ভূমিকন্যায়

দেশদর্পণ ডেস্ক: মহান মুক্তিযুদ্ধের পূর্ব ও পরবর্তী সময়ে একজন নারীর লাঞ্ছনা ও পরবর্তীতে লড়াই চালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে রচিত নাটক ‘ভূমি কন্যা’ মঞ্চস্থ হয়েছে। মুক্তিযুদ্ধ পূর্ব ও পরবর্তী সময়ে নারীদের লাঞ্চনা, সংগ্রাম ও লড়াইয়ের জীবন তুলে ধরা হয়েছে এই নাটকের মধ্যে। নতুন প্রজন্মের কাছে সোমবার সন্ধ্যা ৭ টায় নগরের রিকাবীবাজারস্থ কবি নজরুল অডিটোরিয়ামে নাটকটি মঞ্চস্থ করে নাট্য নিকেতন সিলেট।

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন সোমবার নাটকটি মঞ্চায়ন হয়। এদিন সন্ধ্যার সাথে সাথেই দর্শকরা জড়ো হন অডিটোরিয়াম চত্বরে। নাটক দেখতে আসা দর্শকরা পুরোটা সময়জুড়ে দেখলেন একজন নারীর লাঞ্ছনা ও লড়াই সংগ্রামের জীবন চিত্র।

নাটক সম্পর্কে নির্দেশক চম্পক সরকার বলেন, থিয়েটার কোন নৈর্ব্যক্তিক শিল্প নয়, এবং নয় বলেই থিয়েটারে আমি কোন নৈর্ব্যক্তিক সৌন্দর্য প্রয়োগ করতে চাই না। থিয়েটারের উদ্দেশ্য নাটকের উদ্দেশ্যকে লোকবৃত্তকে প্রত্যক্ষবৎ করে তোলার উদ্দেশ্যকেই চরিতার্থ করছি। তাই নৈর্বত্তিক সৌন্দর্য বা চিত্রধর্মী সুষমার চেয়ে লোকবৃত্তকে প্রকাশ করা উপায়ে বিভিন্ন উপাদানের সুসমঞ্জিল সংযোগের উপরে-অভিনেতার ব্যক্তিত্ব এবং চরিত্র পরিস্ফুটনের উপর অধিকতর গুরুত্ব দিয়েছি।

নাটক মঞ্চায়ন শেষে আমন্ত্রিত নাট্যদলকে ফুলেল শুভেচ্ছা জানান নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও উৎসব স্মারক তুলে দেন ভারতের ত্রিপুরার নাট্যকর্মী মনদ্বীপ দাস। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিথি খাঁন, সুমন রায়, আমান উল্লা আমান, আফজাল আহমদ, প্রকাশ দাস, বদরুল আলম, জান্নাতুল ফেরদৌস নিশি ও শান্তনু সেন তাপ্পু।

১৭দিনব্যাপী নাট্যোৎসবের চতুর্থ দিন আগামীকাল মঙ্গলবার থিয়েটার সিলেট মঞ্চায়ন করবে ‘দি ওল্ডম্যান অ্যান্ড দ্য সি’ নাটকটি। আগামী ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।